তিলোত্তমা
- ফয়েজ উল্লাহ রবি ২৭-০৪-২০২৪

খোঁপায় লাল গোলাপ বাসন্তী শাড়ী
অপরূপ রূপে সেজেছ তুমি যে নারী।
তোমায় দেখে এই অবুঝ মন ঘরে
রাখতে যে না পারি।
শঙ্খক সাজে লজ্বাবতীর লাজ
লুটে পরে যুবক ছেড়ে শত কাজ।
অন্যপূর্বা তুমি নও হীন, তুমি দুর্গা !!
তুমি মহিয়ষী অক্ষতা তিলোত্তমা
তুমি নও ভ্রষ্টা আপন হস্তে গড়িয়াছে সৃষ্টা।
অপলক চেয়ে থেকে নয়ন পাতে
চলবে কী দু’কদম মোর সাথে।

২৭ অক্টোবর ২০১৫ ইং
অর্থঃ- শঙ্খক=নারীর অলঙ্কার বিশেষ
অন্যপূর্বা=বিয়ের আগেই স্বামীর মৃত্যু বরণ করেছে এমন।
দুর্গা=দক্ষকন্যা, সতী
অক্ষতা=কুমারী, যে নারীর পুরুষসঙ্গম হয়নি।
তিলোত্তমা=অপ্সরা, স্বর্গবেশ্যা
ভ্রষ্টা=অসতী, বেশ্যা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Sm_Arif
২২-১১-২০১৬ ১১:০১ মিঃ

অর্থবহ নয়! উপমা গুলো ভাল লেগেছে

Sm_Arif
২২-১১-২০১৬ ১০:৫৯ মিঃ

অর্থবহ নয়! উপমা গুলো ভাল লেগেছে